ঢাকা ০৩:২৩ পূর্বাহ্ন, শনিবার, ১০ অক্টোবর ২০২৬, ২৪ আশ্বিন ১৪৩৩ বঙ্গাব্দ
সংবাদ শিরোনাম :
বিশ্ব অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে রাশিয়ার জ্বালানি: পুতিন নারায়ণগঞ্জে সরকারি প্রতিষ্ঠানে সৌরবিদ্যুৎ স্থাপনে ওয়ালটনের সাথে চুক্তি পারমাণবিক স্থাপনা পরিদর্শন নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার খবর অস্বীকার চীনের পুতিনের সঙ্গে সফল আলোচনা, যুক্তরাষ্ট্রে ডিজেল পাঠাবে রাশিয়া: ট্রাম্প ইমরান খানের মুক্তির দাবিতে লংমার্চ কেন খাইবার পাখতুনখাওয়ায় থমকে? দর্শনা চেকপোস্টে ভারতে পালানোর সময় হত্যা মামলার আসামি গ্রেপ্তার মঞ্চে এল হান্ট থিয়েটারের নতুন নাটক ‘তবুও প্রেম আসে’ সীতাকুণ্ডে কলাবাগানে তরুণীর হাত-পা বাঁধা লাশ, স্বামীসহ গ্রেপ্তার ৪ জ্বালানি তেলের প্রভাবে রাজধানীর বাজারে চালের দাম বৃদ্ধি ঢাকা কলেজ ছাত্রদলের পাঁচ নেতার বহিষ্কারাদেশ প্রত্যাহার করল কেন্দ্রীয় কমিটি

মালয়েশিয়ায় ন্যূনতম মজুরি বাড়িয়ে ২ হাজার রিঙ্গিত করার ঘোষণা

যখন সময় ডেক্সঃ
  • আপডেট সময় : ০৯:৪৭:০০ অপরাহ্ন, শুক্রবার, ৯ অক্টোবর ২০২৬ ৩ বার পড়া হয়েছে

Single Page Middle (336×280)

দৈনিক যখন সময় অনলাইনের সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি



মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ২০২৭ সালের জুন থেকে কার্যকর হতে যাওয়া নতুন ন্যূনতম মজুরি কাঠামোর ঘোষণা দিয়েছেন। ২০২৭ সালের জাতীয় বাজেট উপস্থাপনের সময় তিনি জানান, বর্তমানে প্রচলিত মাসিক ১ হাজার ৭০০ রিঙ্গিতের পরিবর্তে এই মজুরি ২ হাজার রিঙ্গিতে উন্নীত করা হবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশটির চার মিলিয়নেরও বেশি কর্মী সরাসরি উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম জানান, কর্মীদের জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এবং তাদের আয় বৃদ্ধির লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন এই মজুরি কার্যকর হলে যোগ্য কর্মীরা বর্তমানের তুলনায় প্রতি মাসে ৩০০ রিঙ্গিত বেশি বেতন পাবেন। ন্যূনতম মজুরি বাড়ানোর পাশাপাশি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে কর্মীদের বেতন কাঠামোতে সংস্কার আনার পরিকল্পনাও সরকারের রয়েছে। এরই অংশ হিসেবে আধা-দক্ষ কর্মী ও স্নাতকদের জন্য প্রাথমিক পর্যায়ে মাসিক ২ হাজার ৫০০ রিঙ্গিত ন্যূনতম বেতন চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে।

তবে সব ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য এই নিয়ম তাৎক্ষণিকভাবে প্রযোজ্য নাও হতে পারে। ফ্রি মালয়েশিয়া টুডে-এর প্রতিবেদন অনুযায়ী, যেসব ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয় ৫০ মিলিয়ন রিঙ্গিতের নিচে, তারা এই নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়নের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবে। ব্যবসায়ীদের তাদের কার্যক্রম এবং ব্যয় কাঠামোর সঙ্গে নতুন মজুরি সমন্বয় করার সুযোগ দিতেই এই বিশেষ ছাড় দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

ছবি/কন্টেন্ট: সংগৃহীত | সূত্র: Manab Zamin

নিউজটি শেয়ার করুন

মালয়েশিয়ায় ন্যূনতম মজুরি বাড়িয়ে ২ হাজার রিঙ্গিত করার ঘোষণা

আপডেট সময় : ০৯:৪৭:০০ অপরাহ্ন, শুক্রবার, ৯ অক্টোবর ২০২৬

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ২০২৭ সালের জুন থেকে কার্যকর হতে যাওয়া নতুন ন্যূনতম মজুরি কাঠামোর ঘোষণা দিয়েছেন। ২০২৭ সালের জাতীয় বাজেট উপস্থাপনের সময় তিনি জানান, বর্তমানে প্রচলিত মাসিক ১ হাজার ৭০০ রিঙ্গিতের পরিবর্তে এই মজুরি ২ হাজার রিঙ্গিতে উন্নীত করা হবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশটির চার মিলিয়নেরও বেশি কর্মী সরাসরি উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম জানান, কর্মীদের জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এবং তাদের আয় বৃদ্ধির লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন এই মজুরি কার্যকর হলে যোগ্য কর্মীরা বর্তমানের তুলনায় প্রতি মাসে ৩০০ রিঙ্গিত বেশি বেতন পাবেন। ন্যূনতম মজুরি বাড়ানোর পাশাপাশি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে কর্মীদের বেতন কাঠামোতে সংস্কার আনার পরিকল্পনাও সরকারের রয়েছে। এরই অংশ হিসেবে আধা-দক্ষ কর্মী ও স্নাতকদের জন্য প্রাথমিক পর্যায়ে মাসিক ২ হাজার ৫০০ রিঙ্গিত ন্যূনতম বেতন চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে।

তবে সব ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য এই নিয়ম তাৎক্ষণিকভাবে প্রযোজ্য নাও হতে পারে। ফ্রি মালয়েশিয়া টুডে-এর প্রতিবেদন অনুযায়ী, যেসব ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয় ৫০ মিলিয়ন রিঙ্গিতের নিচে, তারা এই নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়নের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবে। ব্যবসায়ীদের তাদের কার্যক্রম এবং ব্যয় কাঠামোর সঙ্গে নতুন মজুরি সমন্বয় করার সুযোগ দিতেই এই বিশেষ ছাড় দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

ছবি/কন্টেন্ট: সংগৃহীত | সূত্র: Manab Zamin