মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ২০২৭ সালের জুন থেকে কার্যকর হতে যাওয়া নতুন ন্যূনতম মজুরি কাঠামোর ঘোষণা দিয়েছেন। ২০২৭ সালের জাতীয় বাজেট উপস্থাপনের সময় তিনি জানান, বর্তমানে প্রচলিত মাসিক ১ হাজার ৭০০ রিঙ্গিতের পরিবর্তে এই মজুরি ২ হাজার রিঙ্গিতে উন্নীত করা হবে। সরকারের এই সিদ্ধান্তের ফলে দেশটির চার মিলিয়নেরও বেশি কর্মী সরাসরি উপকৃত হবেন।
প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম জানান, কর্মীদের জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সামঞ্জস্য রেখে এবং তাদের আয় বৃদ্ধির লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। নতুন এই মজুরি কার্যকর হলে যোগ্য কর্মীরা বর্তমানের তুলনায় প্রতি মাসে ৩০০ রিঙ্গিত বেশি বেতন পাবেন। ন্যূনতম মজুরি বাড়ানোর পাশাপাশি দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে কর্মীদের বেতন কাঠামোতে সংস্কার আনার পরিকল্পনাও সরকারের রয়েছে। এরই অংশ হিসেবে আধা-দক্ষ কর্মী ও স্নাতকদের জন্য প্রাথমিক পর্যায়ে মাসিক ২ হাজার ৫০০ রিঙ্গিত ন্যূনতম বেতন চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে।
তবে সব ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য এই নিয়ম তাৎক্ষণিকভাবে প্রযোজ্য নাও হতে পারে। ফ্রি মালয়েশিয়া টুডে-এর প্রতিবেদন অনুযায়ী, যেসব ক্ষুদ্র, ছোট ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয় ৫০ মিলিয়ন রিঙ্গিতের নিচে, তারা এই নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়নের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবে। ব্যবসায়ীদের তাদের কার্যক্রম এবং ব্যয় কাঠামোর সঙ্গে নতুন মজুরি সমন্বয় করার সুযোগ দিতেই এই বিশেষ ছাড় দেওয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।
সীমিত আয়ের শিক্ষক ছায়েদ উল্লাহর ৬ সন্তানই ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন। তার ত্যাগের গল্প…
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে ব্যাটিং বিপর্যয়ে পড়েছে অস্ট্রেলিয়া। ডারবানের কিংসমিডে প্রথম দিন…
পাবনার আটঘরিয়ার দেবোত্তর ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাইদুর রহমান ও সহকারী অধ্যাপক আব্দুল হকের অবসরজনিত সংবর্ধনা…
পাঁচ দশকের অভিনয়জীবনে খলনায়ক, পুলিশ, কমেডিয়ানসহ নানা চরিত্রে নিজেকে ভেঙেছেন সদ্য প্রয়াত নানা পাটেকর। তাঁর…
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকায় শারদীয় দুর্গাপূজা শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে বিশেষ প্রস্তুতি…
চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি বিদ্যালয়ের পেছন থেকে হাত-পা বাঁধা অবস্থায় চন্দনা রানী শীল (২২) নামের এক…
This website uses cookies.